IndiaIndia
WorldWorld
Toll free number

1800 22 7979

Business hours

10am - 6pm

দেখা এক খোয়াব...

18 mins. read

Published in the Sunday Anandabazar Patrika(ABP) on 12 May, 2024

“দেখা এক খোয়াব তো ইয়ে সিলসিলে হুয়ে, দুর তাক নিগাহ কে হ্যায় গুল খিলে হুয়ে...” এই লাইনগুলো শুনলেই আমাদের চোখের সামনে একটাই ছবি ভেসে ওঠে, রঙিন টিউলিপ সারি সারি বাতাসে দোল খাচ্ছে ও নাচছে। অবিলম্বে, আমরা এমন একটি বিস্ময়কর দুনিয়ায় চলে যাই যা খুবই আকর্ষণীয় ও উদ্দীপনাময়। ট্যুর ম্যানেজার হিসাবে আমার কর্মজীবনের প্রথম দিকে, আমস্টারডামে আমার প্রথম ভ্রমণে আমি খুব উত্তেজিত ছিলাম। মনে আছে, সেখানে আমার কেউকেনহফ গার্ডেন দেখার সুযোগ হয়েছিল। আমি এক জায়গায় এত রঙ, আকৃতি এবং বৈচিত্র্যের ফুল কখনও দেখিনি! এটি একটি স্বপ্ন পূরণের মত ছিল। আমি রোমান্টিক পরিবেশের প্রশংসা করছিলাম যখন আমাদের গ্রুপের একটি শিশু বলেছিল যে ফুল তাকে পাগড়ির কথা মনে করিয়ে দেয়! তার বর্ণনা কতটা সঠিক ছিল তা দেখে আমার হাসি পেয়েছিল কারণ বলা হয় যে ‘টিউলিপ’ নামটি প্রকৃতপক্ষে একটি ফার্সি শব্দ থেকে এসেছে যার অর্থ পাগড়ি, সম্ভবত যারা এটি আবিষ্কার করেছিলেন তাদের সাথে সাদৃশ্যপূর্ণ! টিউলিপ ফুল মূলত দক্ষিণ ইউরোপ থেকে মধ্য এশিয়া পর্যন্ত বিস্তৃত। পূর্ব এবং মধ্য এশিয়ার বেশিরভাগ অংশেও দেখা যায়। টিউলিপ সম্ভবত ১০ শতক থেকে পারস্যে চাষ করা হয়েছিল। পারস্য, তুরস্ক এবং ইউরোপে তাদের জনপ্রিয়তা বেড়েছে যেখানে টিউলিপ ম্যানিয়া নামে পরিচিত সময়কালে সেগুলি গয়নার চেয়েও বেশি মূল্যবান ছিল! টিউলিপগুলিকে প্রায়শই ডাচ গোল্ডেন এজ পেইন্টিংগুলিতে চিত্রিত করা হয়েছিল এবং তখন থেকেই নেদারল্যান্ডসের সাথে যুক্ত হয়েছে, যা বিশ্ব বাজারের প্রধান উৎপাদকও।

আমি সবসময় অনুভব করি যে, ফুলের মধ্যে এমন কিছু আছে যা আমাদের মুড ভাল করে তোলে। সাধারণত ফুল সবারই মনরঞ্জন করে, তাই এটি সেরা উপহার হয়ে ওঠে যে কোনও অনুষ্ঠানে। বসন্ত ঋতু, প্রায়শই নতুন জীবন ও সবকিছু নতুনের প্রতীক ঋতু হিসেবে সমাদৃত, এটি ফুল ফোটার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত, যা শীতের সুপ্ততার অবসানকে চিহ্নিত করে। প্রস্ফুটিত ফুলের দৃশ্য জীবনের জাগরণকে নির্দেশ করে এবং আশা, আশাবাদের প্রতীক এবং সুখ এবং বিস্ময়ের অনুভূতি জাগায়।

বসন্তের ফুলের সৌন্দর্যের প্রতীক দুটির গন্তব্য হল আমস্টারডাম এবং জাপান। বিশ্বের সবচেয়ে দর্শনীয় ফুলের বাগানগুলির মধ্যে একটি হল আমস্টারডামের কেউকেনহফ গার্ডেন। শুধুমাত্র বসন্ত ঋতুতে খোলা থাকে, সাধারণত মার্চ থেকে মে পর্যন্ত। কেউকেনহফ হল বিশেষ করে টিউলিপের মতো প্রাণবন্ত রঙ এবং প্রস্ফুটিত ফুলের সুগন্ধকে উপভোগ করার স্থান। ৩২ হেক্টর জুড়ে বিস্তৃত বাগানে লক্ষ লক্ষ টিউলিপ, ড্যাফোডিল, হায়াসিন্থ এবং অন্যান্য কন্দ ফুলগুলি যত্ন সহকারে ডিজাইন করা ল্যান্ডস্কেপে দেখা যায়। থিমযুক্ত বাগান, মনোমুগ্ধকর জলের বৈশিষ্ট্য এবং ফুলের বৈচিত্র্যের বিস্ময়কর সম্ভারের সাথে রেখাযুক্ত পথগুলির মধ্য দিয়ে ঘুরে বেড়ানোর সময় দর্শনার্থীরা আনন্দ লাভ করেন। আমার মনে আছে বাগানে থাকার সময় আমরা ছবি তোলা বন্ধ করতে পারিনি এবং এটি এমন একটি যুগ ছিল যখন লোকেরা ফিল্ম ক্যামেরাও বহন করত এবং বাগানের সৌন্দর্যকে ধরে রাখার জন্য পর্যাপ্ত ফিল্ম না থাকার অভিযোগ করত! কেউকেনহফের দোকানগুলি ফুল ও বাল্ব সহ ক্যামেরা ফিল্মও বিক্রি করে! প্রযুক্তিকে ধন্যবাদ, এটি এখন আর কোনও সমস্যা নয় এবং আপনার পরবর্তী কিউকেনহফ সফরে আপনি নিশ্চিতভাবে আপনার মনের মতো স্মৃতিগুলি ক্যাপচার করে বিভিন্ন ভাবে ধরে রাখতে পারবেন! শুধু আপনার ফোন বা ক্যামেরার ব্যাটারি সঠিকভাবে চার্জ করা হয়েছে কিনা তা নিশ্চিত করে রাখবেন!

কাছাকাছির মধ্যে শ্রীনগর আছে যা কাশ্মীরি বাগান, শালিমার বাগ, নিশাত বাগ উপভোগ করার জন্য আরেকটি চমৎকার জায়গা। আপনি যদি বসন্ত ঋতুতে ভ্রমণ করতে যান তাহলে আপনি শ্রীনগরে আমাদের নিজস্ব টিউলিপ বাগানও দেখতে পারেন! বসন্ত ঋতু একটি রোমান্টিক ঋতু এবং হানিমুনরত দম্পতিরা তাদের বিশেষ ট্যুরের জন্য পছন্দ করে এবং ফুটে থাকা ফুল তা আরও রোমান্টিক করে তোলে। টিউলিপ একটি রোমান্টিক প্রতীক, বিশেষ করে একটি নিখুঁত এবং আমৃত্যু প্রেমের প্রতিনিধিত্ব করে, একটি প্রাচীন ফার্সি গল্প থেকে উদ্ভূত যার গভীর ঐতিহাসিকতা রয়েছে। ফরহাদ এবং শিরিনের গল্প, যারা একে অপরকে অপরিসীম ভালবাসতেন তারা টিউলিপ ফুলের উৎসের সঙ্গে জড়িত! সামাজিক চ্যালেঞ্জের জন্য তাদের আলাদা হতে হয়েছিল, বিচ্ছেদ ছাড়াও তাদের একটি করুণ ভাগ্য বেছে নিতে হয়েছিল। শিরিনের মৃত্যুতে ফরহাদের মিথ্যা বিশ্বাস তাকে নিজের জীবন শেষ করে দিতে বাধ্য করে, সে শিরিনকে অনুসরণ করতে চেয়েছিল। কিংবদন্তি আছে যে, ফরহাদের রক্ত ​​থেকে একটি লাল টিউলিপ অঙ্কুরিত হয়েছিল, যা তাদের নিখুঁত এবং অনন্ত ভালবাসার প্রতীক। এই মর্মস্পর্শী আখ্যানটি টিউলিপের প্রতীককে প্রভাবিত করেছে, বিশেষ করে পারস্য এবং মধ্য প্রাচ্যের সংস্কৃতিতে, যেখানে ফুলপ্রেমীদের মধ্যে একটি চিরন্তন বন্ধনের সূচনা করে। এই কথাগুলো কল্পনাপ্রসূত চিন্তার ফসল হতে পারে, তবে এটা বলার অপেক্ষা রাখে না যে, টিউলিপ ফুলের বাগানে ঘুরে বেড়ানোর সঙ্গে সঙ্গে রোমান্টিক গান গুনগুন করা, আপনার প্রিয়জনের সাথে সময় কাটানোর অন্যতম রোমান্টিক উপায়!

হানিমুনের জন্য কাশ্মীরের চেয়ে ভাল জায়গা আর কি আছে! শ্রীনগর জম্মু ও কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী, শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক দৃশ্য এবং প্রাণবন্ত সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে গর্বিত। ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন, এশিয়ার বৃহত্তম, একটি প্রধান পর্যটক আকর্ষণ, যেখানে মার্চের শেষ থেকে এপ্রিলের শুরু পর্যন্ত টিউলিপগুলির একটি প্রদর্শন করা হয়। জাবারওয়ান রেঞ্জের পাদদেশে অবস্থিত বাগানটি ৩০ হেক্টর বিস্তৃত, একটি মনোরম প্যানোরামা তৈরি করে। টিউলিপ বাগানের বাইরে, ডাল লেকে শিকারার যাত্রা এবং শালিমার বাগের মতো মুঘল উদ্যান পরিদর্শনের অভিজ্ঞতায় শ্রীনগর সকলকে মুগ্ধ করে। শহরটি হিমালয়ের পটভূমি এবং প্রাণবন্ত টিউলিপ ফুলের সঙ্গে প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক সমৃদ্ধির একটি চিত্তাকর্ষক সংমিশ্রণ প্রদান করে, এটি সকলের জন্য একটি মন্ত্রমুগ্ধ গন্তব্য হিসাবে পরিণত হয়।

পৃথিবীর অন্য প্রান্তে জাপান বসন্তের সময় তার নিজস্ব মনোমুগ্ধকর দৃশ্য উন্মোচন করে। ভীণা ওয়ার্ল্ডে আমরা যেখানেই থাকি সেখানেই জীবন উদযাপনে বিশ্বাসী এবং বিশ্বের সুন্দর গন্তব্যগুলি ঘুরে দেখার জন্য বিভিন্ন ট্যুর অফার করি। জাপানে একটি ছুটির দিন কাটানোর অর্থ হল একটি নিমগ্ন এবং সমৃদ্ধ অভিজ্ঞতা, যা ঐতিহ্যগত আকর্ষণ এবং আধুনিক উদ্ভাবনের একটি নিখুঁত মিশ্রণ প্রদান করে। টোকিওর জমজমাট মহানগরী থেকে তার ভবিষ্যত গগনচুম্বী ভবন এবং প্রাণবন্ত রাস্তার জীবন থেকে কিয়োটোর নির্মল মন্দির সমৃদ্ধ জাপান বিভিন্ন ধরনের আকর্ষণ সৃষ্টি করে থাকে। আমি জাপানে শরতের রঙ এবং শীতের অভিজ্ঞতা লাভ করার সৌভাগ্য পেয়েছি কিন্তু বিখ্যাত চেরি ব্লসম উৎসবটি মিস করেছি। এটি অবশ্যই আমার ভ্রমণ তালিকার একদম প্রথমে স্থান পাবে। আমার পরবর্তী ট্রিপে, আমি হানামির ঐতিহ্যের অভিজ্ঞতা নিতে চাই, পার্কে জড়ো হওয়া লোকজনের সঙ্গে চেরি ফুল বা সাকুরা ফুলের ক্ষণস্থায়ী সৌন্দর্যের প্রশংসা করতে চাই। হানামির গভীর সাংস্কৃতিক শিকড় রয়েছে যা শতাব্দী প্রাচীন ও একটি ঋতুকালীন ইভেন্টে পরিণত হয়েছে। এটি বসন্তের আগমনকে চিহ্নিত করে এবং জীবনের ক্ষণস্থায়ী প্রকৃতির প্রতীক হিসাবে গণ্য হয়। জাপানে থাকাকালীন চা অনুষ্ঠানের প্রাচীন আচার-আচরণ আবিষ্কার করতে, ঐতিহাসিক দুর্গগুলি অন্বেষণ করতে, স্থানীয়দের আতিথেয়তার অভিজ্ঞতা নিতে এবং স্থানীয় খাবার উপভোগ করতে নিজেকে সময় দিন। আপনি হাকোনের শান্ত ল্যান্ডস্কেপ অন্বেষণ করুন, ওসাকার বৈদ্যুতিক শক্তির অভিজ্ঞতা নিন বা আইকনিক মাউন্ট ফুজি পরিদর্শন করুন। জাপানে ছুটির দিনটি ঐতিহ্য এবং আধুনিকতার একটি সুরেলা মিশ্রণের প্রতিশ্রুতি দেয়, যা প্রতিটি ভ্রমণকারীর জন্য স্থায়ী স্মৃতি তৈরি করে।

শীঘ্রই শীত কমে যাবে এবং বসন্ত ঋতু তার মনোরম আবহাওয়া এবং ঋতু ফুলের সুগন্ধ সতেজ বাতাসের সাথে গ্রহণ করুন। এই বসন্তের মরশুমে আপনি আমস্টারডামের কেউকেনহফ গার্ডেনের প্রাণবন্ত টিউলিপ বাগানের মধ্যে নিজেকে খুঁজে পান বা হানামির সময় জাপানের চেরি ফুলের শোভা উপভোগ করার এই অভিজ্ঞতাটি কোনও মায়াময় জগতে পৌঁছে যাওয়ার থেকে কম নয়। ভীণা ওয়ার্ল্ডে আমাদের হাজার হাজার পর্যটক এই ম্যাজিক উপভোগ করবেন। কেউকেনহফ বাগান পরিদর্শনের জন্য ১২টিরও বেশি বিকল্প ট্যুর, শ্রীনগরে ৫টি ভিন্ন ট্যুর এবং চেরি ফুলের জন্য ৪টি বিকল্প ট্যুর — আপনি কোনটি বেছে নেবেন সেটি পছন্দ করতে আপনার কষ্ট হবে, তাই এমন একটি ট্যুর বেছে নিন যা আপনার প্রয়োজন পূরণ করবে। আসুন, ফুলের সৌন্দর্য উপভোগ করুন। প্রকৃতির চক্রাকার পুনর্জন্মের মধ্যে তার সকল ক্ষণস্থায়ী মহিমা উপভোগ করুন যা তার সকল দর্শনার্থীদের অসীম আনন্দ প্রদান করে।


ভীণা ওয়ার্ল্ড ট্রাভেল মিশন

travelmission bengali

আসুন, আমরা আমাদের দেশ ভ্রমণ করি! এই আবেদন নিরবচ্ছিন্নভাবে রেখে চলেছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এবং একই সময় পর্যটন স্থানগুলিকে গড়ে তোলা হচ্ছে আরও সুন্দর ও আকর্ষণীয়। বারাণসীর এখন দুর্দান্ত পরিবর্তন ঘটেছে। অযোধ্যা নগরী এখন ভারতীয় পর্যটন মানচিত্রে মায়াজাল বিস্তার করবে... এর জন্য আমাদের কোনও জ্যোতিষীর প্রয়োজন নেই। এর কারণ স্ট্যাচু অফ ইউনিটি এবং তার আশেপাশের পরিবেশ, গুজরাত রাজ্য একই সঙ্গে সকল ভারতীয় ও অনাবাসী ভারতীয়দের মনে বিশাল প্রভাব ফেলেছে। এখন সকলেরই সিদ্ধান্ত ‘আমি অবশ্যই গুজরাত যাব।’ রাজস্থান ও লে লাদাখ রাজ্যের রাস্তাগুলি প্রচুর উন্নত হয়েছে, যা পর্যটকদের জন্য খুবই অনুকূল। সংক্ষেপে বলা যায়, আমাদের দেশ একসময় পর্যটনে পিছিয়ে ছিল, তবে এখন সগর্বে এগিয়ে চলেছে। প্রত্যেকটি রাজ্যেরই এই ধরনের উদ্যোগ নেওয়া উচিত। ভারতে পরিবর্তন হচ্ছে, সেইসঙ্গে আমরা অর্থাৎ পর্যটকদের পরিবর্তন ঘটছে। আমাদের ট্রাভেল মিশনে লক্ষ্য থাকবে যে, পরবর্তী তিনটি বছরে অন্তত পনেরোটি রাজ্যে ভ্রমণ করা। পরবর্তী প্রজন্মের মধ্যে আমাদের দেশের প্রতি ভালবাসা তৈরি করা আমাদের দায়িত্ব। এর জন্য পরিকল্পনা করতে হবে, কারণ অর্থ ও সময় দুইটিই সাশ্রয় করতে হবে। সেইসঙ্গে শেষ মুহূর্তের কোনও ঝামেলা এড়াতে হবে। যাদের হাতে সময় আছে, তারা ভ্রমণের জন্য ছুটির সময়কাল এড়িয়ে চলবেন। এর ফলে তারা শান্তিতে সুন্দর স্থানগুলি দেখতে পারবেন। অফ সীজনের সময় ভ্রমণের খরচও অনেক কম থাকে। তাই এর সুবিধা কেন নেবেন না? এছাড়াও যেসব নতুন পর্যটন স্থান তৈরি হচ্ছে, সেগুলিও বিবেচনা করা উচিত। সবাই যদি একই সঙ্গে ছুটি কাটানোর সিদ্ধান্ত নেয়, তাহলে সব পর্যটনের স্থান ভিড়ে উপচে পড়বে এবং থাকার ব্যবস্থাতেও বিঘ্ন ঘটবে। আমাদের ট্রাভেল মিশনের সঙ্গে আমরা প্রকৃতি ও পরিবেশের চিন্তাও করে থাকি, এটা আমাদের কর্তব্য। বছরে ৩৬৫ দিন ট্যুর পরিচালনার মাধ্যমে আমরা এইসব পর্যটন স্থানে ন্যূনতম ভিড় রাখার জন্য আমরা নিশ্চিতভাবে অবদান রাখছি।

#ভীণা ওয়ার্ল্ড ট্রাভেল মিশন


কী খাবেন ও কীভাবে খাবেন

kaybaikhau bengali

আপনি যেখানেই থাকুন, ট্যুরে বা বাড়িতে, দিন যদি ভালভাবে শুরু হয়, তাহলে সবই ঠিকঠাক যায়। সকলেরই একই অভিজ্ঞতা। দিনের শুরুতে তাই ব্রেকফাস্ট জরুরি ভূমিকা পালন করে। যখন আমরা হোটেল বুক করি, তখন প্ল্যানের মধ্যে ব্রেকফাস্টের কথা বলা থাকে এবং উল্লেখিত থাকে ‘আমেরিকান ব্রেকফাস্ট’ হিসেবে। সকলেই আমেরিকান ব্রেকফাস্ট কী? তাই প্রত্যাশা থাকে ব্রেকফাস্টে আমেরিকান খাবার পাওয়ার। তবে বাস্তবে দেখা যায়, ব্রেকফাস্টে থাকে টোস্ট, ডিম ও ফলমূল যাকে আমরা বলি ‘ইংলিশ ব্রেকফাস্ট’। এর কারণ, আমেরিকান ব্রেকফাস্ট ‘ব্রিটিশ ব্রেকফাস্ট’ থেকেই উদ্ভূত। যখন ব্রিটেন থেকে মানুষ আমেরিকায় যেতে শুরু করল ভবিষ্যত গড়ে তোলার জন্য, তখন তারা তাদের ব্রেকফাস্টের ঐতিহ্য নিয়ে গেছে। বেকন বা সসেজ ও ডিম এখন আমেরিকান ব্রেকফাস্টের অত্যাবশ্যক অংশ। ‘আলু দিয়ে তৈরি হ্যাশ ব্রাউনস বা হোম ফ্রাইজ’ একটি নতুন আমেরিকান সংযোজন। তবে ইংরেজি বা আমেরিকান ব্রেকফাস্টের প্রধান পার্থক্য হল, আমেরিকান ব্রেকফাস্টে থাকে সিরিয়াল বা ওট মিল যা খুবই গুরুত্বপূর্ণ। ১৯৭০ থেকে ১৯৯৮ বর্ষকালে সব ধরনের সিরিয়ালের উৎপাদন দ্বিগুণ হয়ে ১৬০ থেকে ৩৪০-এ পৌঁছে গিয়েছিল বিপুল চাহিদার জন্য। একটি সার্ভে অনুসারে ২০১২-তে আমেরিকাতে এক হাজারেরও বেশি ধরনের সিরিয়াল তৈরি হয়েছিল। এইসব সিরিয়াল একজন খেতে পারে ঠান্ডা বা গরম দুধ বা দই-এর সঙ্গে। অনেক সময় আমেরিকান ব্রেকফাস্টে নানারকম স্যান্ডউউচ দেখা যায়। খাওয়াদাওয়ার এই আকর্ষণীয় তথ্য জানার জন্য পৃথিবীর নানা প্রান্তে ভ্রমণ করতে হবে, জানতে হবে নানা গল্প ও অভিজ্ঞতার কথা। তাই শুনতে থাকুন ভীণা ওয়ার্ল্ড পডকাস্ট ‘ট্রাভেল এক্সপ্লোর সেলিব্রেট লাইফ’।

www.veenaworld.com/podcast


ওহ‌্! আমি তা জানতাম না!

Know the Unknown

আমাদের আশেপাশে অনেক কিছু আছে যা আমরা খেয়াল করি না। সেই কারণে আমরা তাদের গুরুত্ব ও অনবদ্যতা বুঝতেও পারি না। উত্তর-পূর্ব ভারতের আকর্ষণের ক্ষেত্রে ভারতীয় পর্যটকরা সবসময় ওয়াকিবহাল নয়। উত্তর-পূর্বের সাতটি রাজ্যের মধ্যে মেঘালয় হল একটি যা হয়ত দেশের অন্যতম সুন্দর স্থান। যখন ভারত স্বাধীনতা লাভ করে, তখন মেঘালয় একটি পৃথক রাজ্য ছিল না। তবে ব্রিটিশরা যখন আসে, তখন তারা এই রাজ্যের পর্বতমালা ও অরণ্য দেখে মুগ্ধ হয়ে যায়। তাই তখন এই রাজ্যের শিলং-এর নাম দিল ‘প্রাচ্যের স্কটল্যান্ড’। তাদের রাজ্যকালে শিলং ছিল অসম রাজ্যের রাজধানী। মেঘালয় একটি পৃথক রাজ্য হিসেবে গঠিত হল। এর প্রাকৃতিক সৌন্দর্যের জন্য নাম হল মেঘালয় (‌মেঘের আলয়)। ভারতে এটি সবচেয়ে আর্দ্রতম রাজ্য যেখানে সারা বছর বৃষ্টির অনুপাত হল ১২০০ ঘঃমিঃ। সবচেয়ে বেশি বৃষ্টি হয় চেরাপুঞ্জিতে যা আমাদের ভূগোলের বইতে লেখা আছে এবং সেটিও মেঘালয়তে অবস্থিত। মেঘালয়তে যাওয়ার অর্থ এক বিস্ময়কর স্থানে ভ্রমণ করা। সবুজ পর্বত, প্রাণবন্ত জলপ্রপাত, প্রবাহমান নদী,পার্বত্য গুহা, প্রাকৃতিক স্থপতি ইত্যাদি এর নৈসর্গিক চিত্র। এখানকার নদীর ছবি আপনি নিশ্চয় দেখেছেন যেখানে আছে স্ফটিকের মত স্বচ্ছ জল ও তার উপর ভাসমান ছোট নৌকো। এটি হল মেঘালয়ের উমানগোট নদী। জয়ন্তিয়া পর্বতমালার পাদদেশে রয়েছে ডাউকি গ্রাম। এখান থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রবাহমান নদীটি দেখার জন্য সকলেই উৎসাহী। এছাড়া আরেকটি আকর্ষণ হল ‘জীবন্ত শিকড়ের সেতু’। বটগাছ বেড়ে এমন রূপ নিয়েছে যে তাদের শিকড়গুলি মাটি ফুঁড়ে উপর দিকে উঠে গেছে। খাসি ও জয়ন্তিয়া পাহাড়ে বসবাসকারী মানুষ এই প্রাকৃতিক সেতু ব্যবহার করে থাকে। বটগাছের শিকড়গুলি একসঙ্গে বেঁধে একটি সেতুর রূপ দিয়ে চলাচলের জন্য ব্যবহৃত হয়। পনেরো বছর কেটে যায় এই সেতু তৈরি করতে, তবে একবার তৈরি হলে তা তিনশো থেকে চারশো বছর ধরে ব্যবহার করা যায়। মেঘালয়তে এরকম অনেক সেতু আছে যা পঞ্চাশ থেকে একশো ফুট লম্বা। পরিবেশ অনুকূল জীবনযাত্রার এটিই আদর্শ উদাহরণ। কোনও রকম কৃত্রিম কিছু ব্যবহার না করে চলাচলের এক অপূর্ব ব্যবস্থা। ঐতিহ্যবাহী এই সেতু পর্যটকদের কাছে এক বিপুল আকর্ষণ। উত্তর-পূর্ব পর্যটনের নানা ধরনের অপশন ভীণা ওয়ার্ল্ডে পাওয়া যাবে। উত্তর-পূর্বের সাতটি রাজ্যে এই আকর্ষণীয় স্থানগুলি দেখতে আমরা নিয়ে এসেছি ৮ দিনের অসম-মেঘালয় ট্যুর, ৮ দিনের শুধু মেঘালয় ট্যুর বা ১২ দিনের অসম-অরুণাচল-মেঘালয় ট্যুর এবং ৭টি ভগিনী রাজ্যে ২১ দিনের ট্যুর। তাই চলো, ব্যাগ ভরো, বেরিয়ে পরো! এইবার উত্তর-পূর্ব ভারত।


এমআইসিই কর্পোরেট ট্যুর

মিটিং, ইনসেন্টিভ, কনফারেন্স, ইভেন্ট

প্রতিদিন আমরা প্রশংসা, নির্দেশাবলি, অভিযোগ, নীতিনির্দেশিকা এবং নানা বিষয় নিয়ে বহু মেল পেয়ে থাকি। প্রশংসা পত্র আলাদা করে রাখা হয় কারণ এর জন্যই পর্যটকরা আসেন। সকলের প্রত্যাশা পূরণ ও আনন্দ প্রদান হল ভীণা ওয়ার্ল্ডের কর্তব্য। আমাদের টিম সেই অনুসারে কাজ করে থাকে। নীতিনির্দেশিকা ও অভিযোগের জন্য বেশি মনোযোগ গিতে হয় কারণ তা অবিলম্বে সংশোধন করতে হয়। বর্তমানে কর্পোরেট দুনিয়া থেকে প্রশংসার মেল বহু সংখ্যক বৃদ্ধি পেয়েছে। কর্পোরেট ট্যুর হল ভীণা ওয়ার্ল্ডের একটি পৃথক ডিভিশন। এখানে আমরা কর্পোরেট দুনিয়ার বিভিন্ন শিল্পের ট্যুরের আবশ্যকতা নিয়ে গবেষণা করি। এইসব ট্যুর হল প্রধানত কর্পোরেট পুরস্কার প্রদান, টিম গঠন, স্ট্র্যাটেজি সভা, বার্ষিক টিম মিট ইত্যাদি। কর্পোরেট হাউজ বা প্রতিটি শিল্পে সেলসের নেটওয়ার্ক থাকে। ডিলার সেলস পার্টনার, এজেন্ট প্রতিনিধি ইত্যাদি এর সঙ্গে জড়িত থাকে। সেলসের টার্গেট যখন অর্জিত হয়, তখন তারা ইনসেন্টিভ ট্যুর পেয়ে থাকেন। এইসব ইনসেন্টিভ ট্যুরের পরিকল্পনা নেয় ভীণা ওয়ার্ল্ড স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। প্রশংসামূলক মেল পেয়ে আমরা বুঝতে পারি যে আমাদের কাজ ভালই হচ্ছে। অনেক সময় কর্পোরেট ট্যুরগুলি হয় স্বল্পমেয়াদী। ২ দিন থেকে সর্বাধিক ৬/৭ দিনের ট্যুর। এইসব ট্যুরের জন্য ভারতে উদয়পুর, জয়পুর, মহাবলীপুরম, গোয়া, কেরল, হিমাচল, হায়দরাবাদ, রামোজি সিটি, কাশ্মীরের চাহিদা বিপুল। একই সময় কর্ডেলিয়া ক্রুজ অনেকে পছন্দ করে থাকেন। ভারতের বাইরে জনপ্রিয় গন্তব্যস্থল হল থাইল্যান্ড, ভিয়েতনাম, দুবাই, আবু ধাবি, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, স্পেন, গ্রিস, বাকু, কাজাখাস্তান, জর্জিয়া, তাসকেন্ত, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, প্রাগ, বুদাপেস্ট, অস্ট্রিয়া, জার্মানি, স্ক্যান্ডিনেভিয়া। কর্পোরেট ট্যুরের জনসংখ্যা হতে পারে ২০, ২০০, ৫০০, ১০০০, ২০০০, ২০০০০ বা তারও বেশি। এইসব এমআইসিই ট্যুর সাফল্যের সঙ্গে আয়োজন করে থাকে ভীণা ওয়ার্ল্ড। গ্রুপ সদস্যের সংখ্যা অনুসারে হোটেল, বলরুম, বিশাল ডিনার, ইভেন্ট — সবেরই আয়োজন করা হয়। ভীণা ওয়ার্ল্ডের শ্রী সন্দীপ যোশী তাদের পুণে অফিসটির তত্ত্বাবধানে আছেন। তিনি ও তার টিমের সদস্যরা এমআইসিই কর্পোরেট ট্যুর ডিভিশন পরিচালনা করে থাকেন। তার কাজে কর্পোরেট দুনিয়া খুবই খুশি ও ভীণা ওয়ার্ল্ডের ট্যুর ম্যানেজারদের কাজ অত্যন্ত প্রশংসা অর্জন করেছে। কর্পোরেটরা আমাদের পরিষেবা বারম্বার নিয়ে থাকে। এতেই বোঝা যায়, আমরা দুর্দান্ত কাজ করে চলেছি। আপনার সংগঠনের জন্য যদি এই পরিষেবা চান, তাহলে ভীণা ওয়ার্ল্ড এমআইসিই টিমের সঙ্গে যোগাযোগ করুন।

ভীণা ওয়ার্ল্ড এমআইসিই ইমেল: mice@veenaworld.com

অমল: ৮৮৭৯৯৭২২৩৯ | অজয়: ৮৮৭৯৯৭২২৪৫


টাকাপয়সা সম্পর্কিত সতর্কতা

savdhan bengali

আমরা যখন ভারতে বা ভারতের বাইরে কোনও ট্যুরের পরিকল্পনা নিয়ে থাকি, সেক্ষেত্রে আমাদের মনে প্রথমে আসে যে কত টাকা আমরা সঙ্গে নেব। বর্তমানে এটি খুবই সুবিধাজনক যে আমরা ট্যুরের খরচা আগে দিয়ে দিই। তাই কোনও সমস্যা হয় না ট্যুরে খরচ করা বিষয়ে। আমাদের কিছু চা বা কফির প্রয়োজন হতে পারে বা টয়লেটের ব্যবহারও দরকার হতে পারে। কেনাকাটার খরচ ব্যক্তি থেকে ব্যক্তিবিশেষে পরিবর্তিত হয়। আমরা যদি বিদেশে কোনও ট্যুরে যাই, তাহলে জিনিসপত্র কী নিয়ে আসতে পারব সেই সম্পর্কে ভারতীয় কাস্টমস রুলস জানতে হবে। ট্যুরের আগে ভীণা ওয়ার্ল্ড ট্যুর ম্যানেজাররা এই তথ্য দিয়ে থাকেন। ট্যুর চলাকালীন আপনার হয়ত কিছু টাকার প্রয়োজন। কিছু ফ্লাইট বাতিল হতে পারে, আমরা কোথাও আটকে যেতে পারি। এইসব পরিস্থিতির জন্য কেউ দায়ী থাকে না। তবে পরিস্থিতির উদ্ভাবন হতে পারে। আনন্দ করার সময় এই ধরনের অপ্রিয় অবস্থার কথা চিন্তা করা উচিত নয়। তবে দুঃসময়ের জন্য কিছু সাশ্রয় করা উচিত। এছাড়াও ট্যুর চলাকালীন অতিরিক্ত টাকার দরকার হতে পারে যেমন অপশনাল সাইট সিনের জন্য। ভীণা ওয়ার্ল্ড ট্যুরে আমরা সর্বাধিক স্থান দেখিয়ে থাকি। তবে ওখানে যাওয়ার পরে অনাবশ্যক বেশি খরচ আমরা পছন্দ করি না। তবে কিছু কিছু অ্যাডভেঞ্চার থাকে যেমন আন্ডার সী ওয়াক, হট এয়ার বেলুনিং, প্যারাগ্লাইডিং যা ব্যয়বহুল এবং সাধারণ ট্যুর খরচার মধ্যে অন্তর্ভুক্ত করা যায় না। তখন আপনার অতিরিক্ত অর্থের প্রয়োজন হয়। আপনি যদি পছন্দ মত ছুটির ট্যুর বেছে নেন, তখনও আমরা আপনার সাথে ২৪×৭ থাকি। আপনি যদি অতিরিক্ত কিছু দেখতে চান, তাহলে বেশি খরচা করতে হয়। তাই অতিরিক্ত টাকাপয়সা হাতে রাখা একটি ভাল অপশন। বিদেশে যদি ট্যুরে থাকেন, তাহলে ৫০ থেকে ১০০ ডলার বা ইউরো/প্রতিদিন আপনাকে গন্তব্য অনুসারে খরচা করতে হতে পারে। ভারতে ভ্রমণ করলে দিনপিছু ১০০০ টাকা অতিরিক্ত নেবেন। বিশেষ কিছু কেনাকাটা থাকলে তার জন্য অতিরিক্ত টাকা রাখবেন। নগদ অর্থ বা ডেবিট, ক্রেডিট কার্ডের আকারে এই টাকা রাখতে হবে। পরিবারের সঙ্গে ভ্রমণে গেলে সবার হাতেই কিছু না কিছু টাকা রাখবেন। বাড়িতে বা সঙ্গীর কাছে ক্রেডিট বা ডেবিট কার্ডের স্ক্যান করা কপি বা ফটো রাখবেন। সমগ্র পৃথিবীব্যাপী যারা চৌর্যবৃত্তি করে তারা দক্ষতার সঙ্গে ওয়ালেট তুলে নিতে পারে। যদিও আমরা প্রচুর যত্ন নিয়ে থাকি, তবুও আমাদের ট্যুর গাইডরা সবসময় সতর্ক থাকেন। তবুও এই ধরনের দুর্ঘটনা মাঝেমধ্যে ঘটে। পিন নম্বরযুক্ত ডেবিট বা ক্রেডিট কার্ড আপনার কাছে থাকবে। কনট্যাক্টলেস কার্ড এড়িয়ে চলুন বা ভ্রমণের সময় তা ডিজেবল করে দিন। যদি ওয়ালেট বা কার্ড হারিয়ে যায়, তাহলে ব্লক না করা পর্যন্ত অন্য কেউ তার অপব্যবহার করতে পারবে না। সতর্ক থাকুন ও নিরাপদে ভ্রমণ করুন!

যদি আপনার কাছে কোনও আকর্ষণীয় অভিজ্ঞতা থাকে, তাহলে এখানে যোগাযোগ করুন

ইমেল: stories@veenaworld.com

May 11, 2024

Author

Sunila Patil
Sunila Patil

Sunila Patil, the founder and Chief Product Officer at Veena World, holds a master's degree in physiotherapy. She proudly served as India's first and only Aussie Specialist Ambassador, bringing her extensive expertise to the realm of travel. With a remarkable journey, she has explored all seven continents, including Antarctica, spanning over 80 countries. Here's sharing the best moments from her extensive travels. Through her insightful writing, she gives readers a fascinating look into her experiences.

More Blogs by Sunila Patil

Post your Comment

Please let us know your thoughts on this story by leaving a comment.

Looking for something?

Embark on an incredible journey with Veena World as we discover and share our extraordinary experiences.

Balloon
Arrow
Arrow

Request Call Back

Tell us a little about yourself and we will get back to you

+91

Our Offices

Coming Soon

Located across the country, ready to assist in planning & booking your perfect vacation.

Locate nearest Veena World

Listen to our Travel Stories

Veena World tour reviews

What are you waiting for? Chalo Bag Bharo Nikal Pado!

Scroll to Top